Data Science

ডাটা সাইন্স এর শীর্ষ ১০ টি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

ডাটা সাইন্টিস্টদের জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কিত জ্ঞান থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা হিসাবে প্রতিষ্ঠিত। ডাটা সাইয়েন্স এনালাইসিস এবং প্রকৌশলের একটা সমন্বিত দক্ষতা, আর তাই এখানে গাণিতিক দক্ষতা এবং প্রোগ্রামিং দক্ষতার সমন্বয় খুবই প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার বিজ্ঞান নির্ভর কাজের ক্ষেত্রে সফ্টওয়্যার দক্ষতা সহ ডাটা সাইন্টিস্টরা অনেক এগিয়ে আছে।  আর এই কাজে প্রোগ্রামিং জানাটা  একজন ডেটা সায়েন্টিস্টের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা হিসেবে উল্লেখ করা হয়ে থাকে। একটি সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ড সহ একজন ডেটা সাইন্টিস্টকে স্বয়ংসম্পূর্ণ বিশেষজ্ঞ হিসেবে দেখা হয়, যার ডেটা নিয়ে কাজ করার জন্য বাইরের ফিল্ডের প্রয়োজন হয় না। ডেটা সায়েন্সের পুরো ক্ষেত্রটি পুরোপুরি প্রোগ্রামিং ভাষা, অটোমেটিক ডেটা ক্লিনিং এবং কাঁচা ডেটা সেটগুলিকে সংগঠিত করা থেকে শুরু করে ডাটাবেস ডিজাইন করে মেশিন লার্নিং অ্যালগরিদম তৈরি করা পর্যন্ত কাজ করে। আমরা এই নিবন্ধে বর্তমান সময়ে চাহিদার শীর্ষে থাকা 10টি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে আলোচনা করবো যেখানে ভবিষ্যৎ ডাটা সাইন্টিস্টরা কিভাবে নিজেদের গড়ে তুলবেন তা নিয়ে আলোচনা করবো।  

পাইথন

পাইথন হল সবচেয়ে জনপ্রিয় ডাটা সায়েন্স প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যা ডেটা সায়েন্টিস্টরা ব্যবহার করেন এর মেশিন লার্নিং, ডিপ লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো বিস্তৃত ব্যবহারের কারণে। কেরাস, স্কিট-লার্ন, ম্যাটপ্লটলিব এবং টেনসরফ্লো-এর মতো স্ক্র্যাচ লাইব্রেরি থেকে পাইথনের ডেটা সায়েন্স ব্যবহার করে এই সব করা হয়। পাইথন বড় ডেটার সাথে কাজ করার জন্য ডেটা সংগ্রহ, মডেলিং, বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশন সমর্থন করতে পারে। এই ডেটা সায়েন্স প্রোগ্রামিং ভাষা অটোমেশনের জন্য সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। এটি স্ব-শিক্ষিত ডেটা বিজ্ঞানীদের জন্য সেরা প্রোগ্রামিং ভাষা।

ডাটা এনালাইসিস নিয়ে কাজের অবারিত সুযোগ।

জাভা

এটি আরেকটি জনপ্রিয় ডেটা সায়েন্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা ডাটা এনালিস্টদের বিভিন্ন এন্টারপ্রাইজ ডেভেলপমেন্টকে সুরক্ষিত রাখার পাশাপাশি ব্যবসায়ে প্রজেকশনের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। পাইথনের মতো জাভা দিয়েও ডাটা এনালাইসিস, মেশিন লার্নিং এবং ডাটা মাইনিং এর সাথে জড়িত সবধরনের কাজ সম্পন্ন করা যায় সহজেই। ডেটা বিজ্ঞানীদের জন্য এই ডেটা সায়েন্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ স্ক্র্যাচ থেকে জটিল অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে এবং অন্যান্য ভাষার তুলনায় অনেক দ্রুত ফলাফলও দিতে পারে। জাভা তার কোডিং বাইপ্রোডাক্ট দ্রুত সংগ্রহের ক্ষেত্রে অনেক দ্রুততর হওয়ায় এটা অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে আলাদা স্থান দখল করে এবং তার এই গুণ এই প্রোগ্রামিং ভাষাকে আরও দক্ষ করে তোলে।

জাভাস্ক্রিপ্ট

ডাটা সাইন্টিস্ট হবার জন্য আরেকটা জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হলো জাভাস্ক্রিপ্ট। এটি প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে ইন্টারেক্টিভ ওয়েব পেজ তৈরি করার ক্ষমতা থাকায় ওয়েব ডেভেলপমেন্টের জন্য এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি ভিজ্যুয়ালাইজেশন তৈরির পাশাপাশি ভিজ্যুয়াল ডিজাইন করার জন্য অনেকের কাছে সেরা পছন্দ হয়ে থাকে। যদিও এটি শেখার জন্য একটি দুর্দান্ত ভাষা, এজন্যই যারা ঘরে বসে নিজে নিজে ডেটা সাইয়েন্স শিখতে চায় তাদের জন্য খুবই সহজ ও সহায়ক।

আর

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ R আজকাল ডেটা বিজ্ঞানীদের কাছে বেশ মনোযোগ পাচ্ছে এবং ডেটা সায়েন্স প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে দ্রুত জনপ্রিয়তা অর্জন করছে। এছাড়া স্ট্যাটিসটিক্যাল কম্পিউটিং এবং গ্রাফিক্সের জন্য R শেখা সহজ। এছাড়া অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মতো এটাও ডেটা এনালাইসিসের বিগ ডেটা এবং মেশিন লার্নিং নিয়ে কাজ করা ডেটা সায়েন্স প্রফেশনালদের জন্য R একটি আদর্শ প্রোগ্রামিং ল্যাংগুয়েজে পরিণত হচ্ছে। এই ল্যাংগুয়েজের একটা বড় গুণ হল এটি বড় এবং জটিল ডেটা সেটগুলি সহজে স্ক্রিপ্টিং করতে পারে, যা এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজের একটি শক্তিশালী দিক।

QL

এসকিউএল হল বর্তমান সময়ে ডাটাবেইজ ম্যানেজমেন্ট সিস্টেমের ক্ষেত্রে অধিক ব্যবহৃত একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এছাড়াও এটা খুব সহজে নিজে নিজে শেখা যায়। বর্তমান সময়ে এটি অন্যতম গুরুত্বপূর্ণ ডেটা সায়েন্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বিশেষ করে স্ট্রাকচার্ড ডেটা পরিচালনার জন্য এই প্রোগ্রামিং গুরুত্বপূর্ণ। এসকিউএল ল্যাংগুয়েজ বিশেষত ডেটা এবং পরিসংখ্যানগুলিতে আমাদের সহজ অ্যাক্সেস দেয় যা এই ল্যাংগুয়েজকে ডেটা সাইয়েন্সের ক্ষেত্রে খুব দরকারী একটা টুলে পরিণত করে তুলেছে। বিশেষ করে ডেটা এনালাইসিসের ক্ষেত্রে একটি সুসজ্জিত ডাটাবেস থাকা বাধ্যতামূলক, আর এখানেই এসকিউএল-এর মতো একটি ডাটাবেস ভাষা সকল ক্ষেত্রে ব্যবহার করা প্রয়োজন। বড় ডেটা নিয়ে কাজ করা লোকেদের ডেটাবেসগুলি অনুসন্ধান করার জন্য SQL এর একটি দুর্দান্ত দক্ষতা থাকা দরকার।

ম্যাটল্যাব

MATLAB গাণিতিক এবং পরিসংখ্যানগত কম্পিউটিং এর জন্য ব্যবহৃত একটি শক্তিশালী টুল, যা অ্যালগরিদম এবং ইউজার ইন্টারফেস তৈরির ক্ষেত্রে অধিক হারে ব্যবহৃত হচ্ছে। ডেটা প্লট এবং ভিজ্যুয়ালাইজেশন তৈরির জন্য ইন্টারনাল গ্রাফিক্সের কারণে ম্যাটল্যাবের মাধ্যমে User Interface তৈরি করা সহজ। Deep Learning এর কার্যকারিতার কারণে MATLAB শেখার মাধ্যমে অর্জিত দক্ষতাকে ডিপ লার্নিং-য়ে রূপান্তরিত করা যায় সহজেই।

সুবিশাল ডাটা নিয়ে কাজ করতে হলে দরকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর দক্ষতা।

C/C++

C হল ডাটা সায়েন্স প্রোগ্রাম শেখার জন্য একটি দুর্দান্ত ডেটা সায়েন্স প্রোগ্রামিং ভাষা। এটি প্রথম দিকের প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি। মুলত C/C++ হল তাদের কোডবেস আর এই কোডবেসের জটিলতার কারণেই বেশিরভাগ ডেটা বিজ্ঞানী C/C++ শিখতে চান না বা এটা শিখতে চাওয়া ডাটা সাইন্টিস্টের সংখ্যা অনেক কম। ডাটা বিজ্ঞানে এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর অ্যাপ্লিকেশন অনেক বিস্তৃত। ডেপেলপারদের মাঝে C/C++- ব্যবহারের বড় সুবিধা হলো অ্যাপ্লিকেশন তৈরিতে কিছু বিশেষ দিক রয়েছে যা ডিপ ডিগিং (Deep Digging) করতে এবং সূক্ষ্ম টিউনিং করতে হয়, আর এই মেশিন ল্যাংগুয়েজ দিয়ে খুব সহজেই এগুলোকরা যায়, যা অন্য ল্যাংগুয়েজ ব্যবহার করে সম্ভব হয় না বা খুবই জটিল হয়ে থাকে।

স্কালা

স্কালা একটি শক্তিশালী ডেটা সায়েন্স প্রোগ্রামিং ভাষা যা ডেটা সায়েন্স পেশাদারদের জন্য সবচেয়ে উপযুক্ত। উচ্চ-ভলিউম ডেটা সেটের সাথে কাজ করার জন্য স্কালা একটি আদর্শ প্রোগ্রাম। এটি জাভার সাথে ইন্টারঅপারেবল হওয়ায় ডেটা সায়েন্সে কাজ করার অবারিত সুযোগ প্রদান করে। প্রচুর পরিমাণে আন্ডারগ্রাউন্ড ডেটা পরিচালনা করার ক্ষেত্রে স্পার্কের সাথে স্কালা ব্যবহার করে সেটা সহজেই প্রোগ্রামেবল করা যায়। এই ডেটা সায়েন্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেও প্রচুর সুযোগ রয়েছে।

জুলিয়া

জুলিয়া আরেকটি জনপ্রিয় ভাষা যার চাহিদা দিন দিন বাড়ছে। এটি একটি বহুমুখী প্রোগ্রামিং ভাষা যা সংখ্যাগত বিশ্লেষণ(Numeric Analysis) এবং বৈজ্ঞানিক কম্পিউটিংয়ের(Scientific Computing) জন্য তৈরি করা হয়েছে। এই কারণেই, অনেক ব্যবসায়ের ক্ষেত্রে উচ্চ-প্রোফাইল টাইম-সিরিজ বিশ্লেষণ, মহাকাশ অভিযান পরিকল্পনা এবং ঝুঁকি বিশ্লেষণের উপর ফোকাস করছে। যদিও জুলিয়া একটি গতিশীল ও উচ্চ পর্যায়ের ভাষা, তবে এটি প্রয়োজনে নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা হিসাবে ব্যবহৃত হতেও সক্ষম।

এসএএস

SAS একটি টুল যা পরিসংখ্যানগত তথ্য বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয় যা পরিসংখ্যানগত বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। টুলটির মূল উদ্দেশ্য হল পরিসংখ্যানগত তথ্য পুনরুদ্ধার করা, রিপোর্ট করা এবং বিশ্লেষণ করা। এসএএস সম্ভবত আগামী দিনে অনেক সুযোগ তৈরি করতে পারে।

সবশেষে, ডাটা সাইন্স চর্চা ও এর মাধ্যমে নিজেকে ডাটা সাইন্টিস্ট হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে আপনাকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতেই হবে। আপনি চাইলে একাধিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারেন কিংবা আপনার অবস্থা ও সক্ষমতা অনুযায়ী উপরের আলোচনা থেকে আপনার জন্য উপযুক্ত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নির্বাচন করে নিজের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে থাকুন আর হয়ে উঠুন একজন প্রতিষ্টিত ডাটা এনালিস্ট।

সবার জন্য শুভকামনা। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *